বিদেশে বসে স্বদেশ ভাবনা॥

দেরি করে হলেও, একাধিক বৈঠক শেষে, সাধারন মুসল্লিদের মসজিদে না যাওয়ার ব্যাপারে ধর্ম মন্ত্রনালয়ের শক্ত সিদ্ধান্ত এসেছে। প্লিজ, এবার অন্তত সবাই ঘরে সালাত আদায় করুন। আসলে, ফতোয়া বা নির্দেশনা বেশী ঘুরিয়ে পেচিয়ে না বলে, যতটা সহজ ভাবে উপস্থাপন করা যায় ততোই ভালো। আরো আগে থেকেই যদি এই সিদ্ধান্তে আমরা উপনীত হতে পারতাম, তাহলে হয়তো করোনা সংক্রামন আরো কমানো যেত। তারপরও ধন্যবাদ জানাতে চাই এই টাইমলি ডিসিশনের জন্য।
.
আল্লাহ তায়ালা তাঁর দ্বীনে কোন কাঠিন্যতা রাখেননি। এটি একটি সহজ, সাবলীল ও পরিবেশ বান্ধব ধর্ম। এজন্যই ইসলাম কালজয়ী। যুগ, সময় এবং কাল ছাপিয়ে এতোটা অনন্য উচ্চতায় এজন্যই ইসলামের অবস্থান যে, এটি যে কোন যুগ বা সময়ের সাথে সহজেই খাপ খেতে পারে। ইসলাম ধর্মের একটি বিশেষ বৈশিষ্ট্য হল যে, এর বিধান পালন করা সহজ এবং সুবিধাজনক। এধর্মের কোন বিধান কখনো সমস্যা তৈরী করে না বরং সমস্যার যুগোপযোগী সমাধান করে। আর এ সমাধান উপস্থাপন করার দায়িত্ব সম্মানিত আলেম ওলামাগণের। কিন্তু সেই কাংখিত সমাধান সময় মত উপস্থাপন করতে যদি আলেম ওলামাগণ ব্যর্থ হন, তাহলে আলেম ওলামাগণ ধীরে ধীরে সমাজের জন্য অপ্রাসংগিক হয়ে পড়বেন এবং সাধারন ধর্মপ্রাণ লোকজনও আলেম ওলামাদের থেকে আস্থা হারিয়ে ফেলবে। সে ক্ষেত্রে ইসলামের কোন দায়ভার নেই দায়ভার আমাদের। কুরআন বলছে:
“আর তিনি ধর্মের ব্যাপারে তোমাদের উপর কোন সংকীর্ণতা রাখেননি”।
[সূরা হজ্জ, আয়াত:৭৮]
“তিনি তোমাদের জন্য সহজ করতে চান জটিল করতে চান না”।
[সূরা বাকারাহ, আয়াত:১৮৫]
তাই, আসুন সহজভাবে ইসলামকে উপস্থাপন করি। সূদুরপ্রসারী চিন্তায় ও দূরদৃষ্টি ভাবনায় কুরআন ও সুন্নাহ থেকে রহমের বানী তালাশ করি।
.
মসজিদে জামায়াত আপাতত বন্ধ হলেও, আল্লাহ তায়ালা প্রতিটি ঘরকেই এখন মসজিদ বানিয়ে দিয়েছেন। সুবহানাল্লাহ!! তাই, এখনি সময় আত্নোপলব্ধির, রবের দিকে ফিরে আসার এবং প্রভুর দুয়ারে হাজিরা দেবার। পরিবারের সকলকে নিয়ে বাসায় জামায়াতে সালাত আদায় করুন। সমাজ বদলে যাবে ইনশাআল্লাহ।
.
গণ পরিবহন বন্ধকরে পায়ে হাটিয়ে শ্রমিকদের ঢাকায় এনে আবার ছুটির ঘোষণায় রীতিমত স্তব্ধ হয়েছি। স্বাস্থ্য মন্ত্রীর ভাষ্যমতে তিনি অনেক কিছুই জানেন না এবং অনেক বিষয়ে ওনার পরামর্শ নেয়া হচ্ছে না। এই যে সংকট উত্তরণে সরকারি কাজে সমন্বয়হীনতা! এর সমাধান কোথায়? এভাবে আর কত?
.
এই কঠিন দুর্যোগে চাল চুরি এবং ত্রাণ চুরিই প্রমান করে যে, এদেশের শিক্ষা ব্যাবস্থায় নৈতিক শিক্ষার যথেষ্ট অভাব রয়েছে। এতটুকু মূল্যবোধের জন্য মহা জ্ঞাণী হতে হয় না। শুধু মানুষ হতে হয়। মানুষের মত মানুষ। একটা কথা আমি প্রায়শই বলে থাকি যে, গরুর পেট থেকে বের হলেই সেটা গরু হয়। ছাগলের পেট থেকে বের হলেই সেটা ছাগল হয়। বিড়ালের পেট থেকে বের হলেই সেটা বিড়াল হয় কিন্তু মানুষের পেট থেকে বের হলেই সেটা মানুষ হয় না। বরং সেটাকে মানুষ বানাতে হয়।
.
তাই, মানুষের মত মানুষ হতে হলে নৈতিক শিক্ষার কোন বিকল্প নেই। এ সমাজে মিথ্যা, অন্যায়, অবিচার ও পাশবিকতার বিপরীতে সত্য, ন্যায়নিষ্ঠা, সুবিচার ও মানবিকতার চিহ্ন যতটুকু অবশিষ্ট আছে, তা নৈতিক তথা ধর্মীয় শিক্ষার কারণেই অবশিষ্ট আছে। তাই, পুঁথিগত বিদ্যার পাশাপাশি নৈতিক ও মানবিক শিক্ষায় শিক্ষিত করে আপনার সন্তানদেরকে গড়ে তুলুন। দেখবেন তখন ওরা দেশের ও জনগনের সম্পদের এক অতন্দ্র প্রহরী হয়ে কাজ করবে।
.
এই মহা দুর্যোগকালে প্রশাসন, আইনশৃংখলা বাহিনীর সদস্য, ডাক্তার, স্বাস্থ্যকর্মী, নার্স, মিডিয়াকর্মী, এবং খাদ্য বা ত্রান বিতরণকারী ভলান্টিয়ারস্ ভাইবোনেরা যারাই জীবনের ঝুঁকি নিয়ে মানবতার কল্যানে আউটডোর এক্টিভিটিতে ব্যস্ত, আপনাদের সকলকে আন্তরিক অভিনন্দন। আপনারাই জাতির শ্রেষ্ঠ সন্তান। কোটি মানুষের দোয়া ও ভালোবাসা আছে আপনাদের সাথে।
.
দেশের বিভিন্ন স্থানে যেভাবে করোনার বিস্তৃতি হচ্ছে এবং রাস্তাঘাটে যেভাবে অজ্ঞাত লাশ পাওয়া যাচ্ছে তাতে মনে হচ্ছে যে, ইতোমধ্যে এটা ব্যাপক কমিউনিটি স্প্রেড হয়ে গিয়েছে। আর আমাদের নীতিনির্ধারনী মহলের সমন্বয়হীনতা এভাবে চলতে থাকলে কিছু বুঝে উঠার আগেই সব শেষ হয়ে যাবে। তাই, চলতি পুরো মাসটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখন নিজ নিজ দায়িত্বে সাবধান থাকতে হবে সবাইকে। ঘরের বাইরে জরুরী প্রয়োজন ছাড়া অবশ্যই না।
.
বিশেষ করে, আমার প্রিয় যুবক ভাইয়েরা, এখন ক্রিকেট খেলা, ফুটবল খেলা এবং বিকেল বেলা বাইরে ঘুরাঘুরির সময় না। সকল আবেগ, অবহেলা এবং খামখেয়ালিপনা উপেক্ষা করে নিজেকে বাসায় বন্দী রাখার সর্বোচ্চ চেষ্টাটুকুন তোমাদেরকে করতে হবে। তোমরা পারবে। আর, পারতে তোমাদেরকে হবেই।
.
বাঁচলে যত রঙিন স্বপ্ন
সবই যাবে বোনা,
এখন একটু কষ্ট হলেও
ঘরেই থাকিস সোনা।
.
Stay Home, Stay Safe
May Allah protect us all from this Outbreak.

Comments

  1. প্রিয় সায়েখ, আপনার সাতে অনেক যোগাযোগএর চেষ্টাকরেও পারিনি, আপনার সাতে কথাবলতে চাই . আসকরি হাজার ব্যাস্ততার মাঝেও আপনি চেষ্টা করেবেন রিপলাই দেয়ার..

    ReplyDelete
  2. আসসালামুয়ালাইকুম!

    আমার ১টা প্রশ্ন ছিল, গুগল, ইউটিউব সবখানে খুঁজলাম কিন্তু সেই প্রশ্নের উত্তর নিয়ে আপনার কোনো বক্তব্য পেলাম না!

    প্রশ্নটি হলো,
    মৃত ব্যক্তির জন্য কেউ কোরআন খতম দিয়ে তার নামে কি বকশে/বকশিশ দেয়া যাবে?

    দেয়া গেলে সেটা কীভাবে?
    আর দেয়া না গেলে, কোরআন খতম নিয়ে তার জন্য কি করা যাবে?

    দয়া করে একটু বিস্তারিত জানাবেন 🙏🏻

    ReplyDelete
  3. Dear beloved brother,
    Take my Salam. Assalamualaikum. I know that your have a very busy schedule. But please give this one answer for me.
    If I don't perform sunnate muaqqada ( Salah ). Will it be a sin for me?

    ReplyDelete
  4. Theme er design change KORLE valo hobe Mone hoy. Allah dike

    ReplyDelete
  5. Assalamu alaikum .amra .madrasa markanul Uloom sachinandan.khochabari.Dinhata. coochbehar.state: West Bengal.contree:India.hujur amra apnake amader ekhane ekta proggram .dhormiyo jalsa korar jonno.apnake .anurodh korchi.please apnar contract number ta deben jate apnar sathe amra bistarito alochona korte pari

    ReplyDelete
  6. আলহামদুলিল্লাহ

    ReplyDelete
  7. জনাব, আসসালামু আলাইকুম। গত ১২ মে ২০২০, আমার জান্নাত আমার মা আল্লাহর ডা‌কে সাড়া দি‌য়ে পরপা‌রে চ‌লে গে‌ছেন। ভুল‌তে পার‌ছিনা তাঁকে এক মুহূ‌র্তের জন্যও। এমন‌কি নামা‌যের মধ্যেও তাঁর মুখ ভে‌সে উঠ‌ছে। এমতাবস্থায় নামাযে ম‌নযোগ ফেরা‌তে আ‌মি কি কর‌তে পা‌রি?

    ReplyDelete
    Replies
    1. MicroStep IT Company
      https://www.microstepbd.com/

      Delete
  8. MicroStep IT Company
    https://www.microstepbd.com/

    ReplyDelete
  9. আসসালামু আলাইকুম।
    আশা করি আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন।
    আপনার কাছে মান্নত বিষয়ে একটা জিনিস জানতে চাই।
    আমার আব্বা এবং আম্মা দুইজনেই আমার ছেলের জন্য ছাগল ছদকা হিসেবে দান মান্নত করেছিলেন।
    বর্তমান পরিস্থিতি সাপেক্ষে গরীব মিসকিনদের অর্থ দান করাই সবচেয়ে কাজের
    কারণ গরীব অসহায় মানুষের জন্য অর্থই এখন সবচেয়ে প্রয়োজনীয়।
    আমরা ছাগলের দাম হিসেব করে সেই পরিমাণ টাকা সদকা হিসেবে দান করলে মান্নত কি পূরণ হবে??
    দয়া করে জানালে খুব উপকৃত হব ইনশা আল্লাহ ।

    ReplyDelete
  10. স্যার,

    আমার ২ টি প্রশ্ন ছিল। কিন্তু আমি সেটা গুগলে সার্চ করে বার অন্যান্য জায়গাই খুজে কিছুই পেলাম না । আমি জানিনা আমার এখানে এভাবে প্রশ্নটি করা উচিত কি উচিত নয় । তবুও করছি । ভুল করে থাকলে ক্ষমাশূন্য দৃষ্টিতে দেখবেন ।

    আমার প্রথম প্রশ্নটি হোলঃ স্ত্রী যদি তার স্বামীকে অন্য কোন পুরুষ এর সাথে বার বার তুলনা করে । এর সম্পর্কে হাদিসে কি বর্ণিত আছে ?

    আমার দ্বিতীয় প্রশ্নটি হোলঃ স্বামী তার স্ত্রীকে তার সর্বশ দেওয়ার পরেও যদি স্ত্রী বলে তুমি আমাকে কিছুই দাও নি ? এর সম্পর্কে হাদিসে কি বর্ণিত আছে ?

    ধন্যবাদ স্যার ।

    ReplyDelete
  11. https://youtu.be/hKVNJcwvNyY
    salam niben hujur asha kori sayekh er ei somalochonar jobab ti apni diben

    ReplyDelete
  12. Download All prmeium theme and plugin from https://filetheme.com
    We provide all web design tools for learning and development purpose. Our all product have GPL license.

    ReplyDelete
  13. hujur kindly rlp diben khub dorkar...আমার নানী হজ করে আসছে, কিন্তু তবিজ এ বিশ্বাস রাখে কেও ভয় করলে সন্ধ্যায় একটা গাছের শিকর সুতা দিয়ে বেধে দেয় আর বলে শিকর পড়ে গেলে বুঝবা ভয় নেই ।আমার নিজের নানী না ।এইটা শিরক বুঝতেই চায় না একটু ঠেটা ।আপনার ভক্ত ভয় করলে গাছ বেধে দেওয়া যে শিরক এইটা যদি একটা ভিডিওতে বলতেন ,আর সেই ভিডিও আমাকে দিতেন একটা মানুষ শিরকি করা ছেড়ে দিত। so kindly plz i request you to make a video about this matter and send me

    ReplyDelete
  14. হুজুর আমি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আপনাকে ম্যাসেজ করেছি !! যা এই জায়গায় বলা যাবে না । আপনি যদি সেটি পড়ে আমাকে উত্তর দিতেন ! ফেসবুক এবং ইন্সাগ্রাম দু জায়গায়ই করেছি। আমার ফেসবুক / Instagram আইডি - Ratul Talukdar .
    আপনার উত্তর পেলে খুবই উপকৃত হবো !

    ReplyDelete
  15. Hi how are you you from shariatpur I am rakib

    ReplyDelete
  16. জনাব, আসসালামু আলাইকুম
    আমি একজন সাধারণ মুসলিম, আমার ইসলামের তেমন পারদর্শীতা নেই, তাই একটি বিষয়ে আপনারা আলেম সমাজের হস্তক্ষেপ কামনা করছি।

    সম্প্রতি কিছু মানবাধিকার সংস্থা বৈবাহিক ধর্ষণকে আইন ভুক্ত করার জন্য আদালতে লিগাল নোটিস পাঠিয়েছেন, এবং আদালত বৈবাহিক ধর্ষণকে কেন আইনের আওতায় আনা হবে না কারন দর্শাতে সরকারকে নির্দেশ দিয়েছেন।

    আমি বিষয়টি নিয়ে খুবই চিন্তিত কারণ এই আইন বাস্তবায়ন হলে কোন স্বামী তার স্ত্রীকে পরকিয়া করতে বাধা দিতে পারবে না, স্ত্রীরা চাইলেই তখন তাদের স্বামীদের হয়রানি করতে পারবে।


    বিবাহ একটি ধর্মীয় বিষয়। এখানে কোনো মানবাধিকার সংস্থার হস্তক্ষেপের কোনো অধিকার নেই। ইসলামিক বিবাহের কিছু সতন্ত্র নিয়ম রয়েছে, যেমন- দেনমোহর। ইসলাম বৈবাহিক ধর্ষণকে স্বীকৃতি দেয় না, যদি ইসলামিক বিবাহে বৈবাহিক ধর্ষণ চাপিয়ে দেয়া হয় তাহলে তা হবে ইসলামকে বিকৃত করা।
    তাই বৈবাহিক ধর্ষণ আইন যদি করতেই হয় তাহলে হয় দেনমোহর বাতিল করা হোক নাহলে মুসলমানদেরকে এই আইনের আওতা মুক্ত রাখা হোক, অর্থাৎ কোন মুসলিম নারী তার স্বামীর বিরুদ্ধে বৈবাহিক ধর্ষণের মামলা করতে পারবেননা, কেবল ভিন্ন ধর্মাবলম্বী নারীরাই এই মামলা করতে পারবেন।
    আমি বিশ্বাস করি বৈবাহিক ধর্ষণে বিশ্বাসী কোনো নারী বা পুরুষ ইমানদার হতে পারে না। (তাদের ইমান আছে কিনা এটাও সন্দেহের বিষয়)

    বৈবাহিক ধর্ষণ আইন কৌতুক ছাড়া কিছুই নয়, এটি যুব সমাজকে বিয়ে বিমুখ করে ফিতনায় উত্সাহিত করার এবং সমাজ ধ্বংসের ষড়যন্ত্র। তাই একাত্তর টিভির মতো বৈবাহিক ধর্ষণ আইনকে বয়কট করতে আহবান জানানোর বিনীত অনুরোধ জানাচ্ছি।

    ReplyDelete
  17. আসসালামু আলাইকুম

    Mevbook সোশ্যাল মিডিয়াতে একটি পেজ দেখলাম সেটি কি আসলেই মাওলানা মিজানুর রহমান আজহারী সাহেবের?

    যদি হয়ে থাকে জানাবেন,
    www.mevbook.com

    ReplyDelete
  18. This comment has been removed by the author.

    ReplyDelete
  19. হুজুর আপনার সাহায্য অনেক প্রয়োজন আমার।
    দয়া করে আমাকে সাহায্য করুন

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Universal Declaration of Human Rights!